ইংরেজি ভাষা শিখতে ভোকাবুলারি শিখা কতটা জরুরি? Why is Teaching Vocabulary so Important?
ইংরেজি ভাষা শিখতে ভোকাবুলারি শিখা কতটা জরুরি?
শব্দভাণ্ডার একটি বিদেশী ভাষা শেখানো এবং শেখার জন্য প্রয়োজনীয় একটি অন্যতম গুরুত্বপূর্ণ দক্ষতার প্রতিনিধিত্ব করে। এটি অন্যান্য সমস্ত দক্ষতার বোধগঠন যেমন পড়া বোঝা, শোনার বোঝা, কথা বলা, লেখা, বানান এবং উচ্চারণের বিকাশের ভিত্তি। শিক্ষার্থীদের ইংরেজি কার্যকরভাবে ব্যবহারের জন্য শব্দভাণ্ডার হ'ল মূল হাতিয়ার। যখন তিনি কোনও স্থানীয় ইংরেজ স্পিকারের সাথে মুখোমুখি হন, যখন কোনও সিনেমা দেখছেন বা কোনও প্রিয় গান শোনার সময়, কোনও পাঠ্য পড়ার সময় বা কোনও বন্ধুর কাছে একটি চিঠি লেখার সময় শিক্ষার্থীদের সর্বদা শব্দের সাথে পরিচালনা করা প্রয়োজন।
এই পোস্টটি আমাদের টিইএফএল শংসাপত্রের স্নাতক ভিভিয়ান এম লিখেছেন, দয়া করে নোট করুন যে এই ব্লগ পোস্টটি অগত্যা আইটিটিটির বিশ্বাস বা মতামতকে উপস্থাপন করতে পারে না।
শব্দভাণ্ডার কেন গুরুত্বপূর্ণ?Why is vocabulary important?
শব্দভান্ডার শেখানো গুরুত্বপূর্ণ কারণ শব্দভান্ডার ছাড়া কিছুই বোঝানো যায় না। লোকেরা ইংরেজী ভাষায় নিজেকে প্রকাশ করতে শব্দ ব্যবহার করতে হবে, বেশিরভাগ শিক্ষার্থীরা শব্দভান্ডার অর্জনের গুরুত্ব স্বীকার করে। এই কারণেই বেশিরভাগ শব্দটি শেখানো দরকার যাতে শব্দভাণ্ডারের অভাবে যোগাযোগের ক্ষেত্রে অনেক সমস্যা না ঘটে। অন্য কিছু শিক্ষার্থী শিক্ষক শব্দের অর্থ সন্ধান করার পরে বা অভিধানে এগুলি দেখার পরে অবিলম্বে শব্দগুলি ভুলে যাওয়ার সমস্যার মুখোমুখি হতে পারে এবং এটি শব্দভাণ্ডারের ভাগ্যের কারণেও ঘটে। শিক্ষার্থীরা যত বেশি শব্দ শিখবে, তাদের মুখস্ত করা সহজ।
শিক্ষার্থীদের শব্দভাণ্ডার উন্নত করতে শিক্ষকের শিক্ষকের অপরিহার্য ভূমিকা রয়েছে। দুর্ভাগ্যক্রমে, ভোকাবুলারি শিক্ষাগুলি এ জাতীয় সমস্যার পক্ষে যথেষ্ট প্রতিক্রিয়াশীল হয়নি। আমরা যদি অতীতের দিকে ফিরে তাকাই তবে আমরা আবিষ্কার করি যে দীর্ঘকাল ধরে, ইংরেজী শিক্ষাদান পদ্ধতি যেমন ডাইরেক্ট মেথড এবং অডিওলিঙ্গুয়ালিজম ব্যবহার করেছিল যা ব্যাকরণগত কাঠামো শেখানোর গুরুত্বকে জোর দিয়েছিল। যেহেতু অ্যাকসেন্টটি ব্যাকরণে ছিল তাই এই জাতীয় কোর্সে খুব কম শব্দই প্রচলিত হয়েছিল এবং প্রায়শই এগুলি সীমিত ছিল এবং শেখানো ব্যাকরণ কাঠামোর সাথে সম্পর্কিত ছিল।
পঁচাত্তরের দশকের শুরুতেই ইংরেজী শিক্ষাদানের পরিবর্তন দেখা গেল। ফোকাসটি সরাসরি পদ্ধতি এবং অডিওলিঙ্গুয়ালিজম থেকে পরিবর্তিত করে যোগাযোগ ব্যবস্থা গ্রহণ করে যা শব্দভাণ্ডার শেখানোর গুরুত্বকে জোর দেয়। এই সিস্টেমটি দেখেছিল যে শিক্ষার্থীরা বিভিন্ন শব্দভাণ্ডার এবং কথা বলার ক্রিয়াকলাপের সংস্পর্শে ছিল। অনেককে এই ধরণের কোর্সের সময় পরিচয় করানো শুরু হয়েছিল এবং শিক্ষার্থীরা যথাসম্ভব নিজেকে প্রকাশ করতে উত্সাহিত হয়েছিল।
আজ ইংরেজি ক্লাস চলাকালীন যে পদ্ধতিগুলি ব্যবহার করা হয়েছিল তা বেছে নেওয়ার ক্ষেত্রে অনেক বেশি স্বাধীনতা রয়েছে। ইংরেজি পাঠ্যক্রমটি শব্দভাণ্ডার এবং ব্যাকরণ উভয় কাঠামোর চারপাশে সংগঠিত হয়। তাই শিক্ষকরা সাধারণত শব্দভাণ্ডার শেখানোর এবং অনুশীলনের উপর জোর দেওয়ার জন্য প্রয়োজনীয় সময় পান। শব্দভাণ্ডারগুলিকে আর অ্যাড-অন হিসাবে বিবেচনা করা হয় না এবং এর অর্থ শিক্ষকরা শব্দভাণ্ডারের গুরুত্ব সম্পর্কে আরও সচেতন হন এবং বিশেষত শব্দের ব্যাকরণের শিক্ষার প্রতি মনোযোগ দেওয়া হয়। তবুও, সমস্ত শিক্ষার্থী একই গতিতে অগ্রসর হয় না এবং তবুও তাদের সাবলীলভাবে প্রকাশ করতে কিছু অসুবিধা হতে পারে যেমন ইংরাজী বলা কঠিন এবং ক্লান্তিকর বলে বিবেচনা করতে পারে। শব্দভাণ্ডারকে কঠিন করে তুলতে পারে এমন আরও একটি বিষয় হ'ল নির্দিষ্ট শব্দের উচ্চারণ।
শব্দভাণ্ডার মুখস্থ করার কৌশলগুলি।Techniques for memorizing vocabulary
আমরা যেমন শিখেছি যে কিছু শিক্ষার্থী কিছু শব্দ উচ্চারণের মতো শব্দাবলির সাথে চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে কিছু কৌশল শিক্ষককে শিক্ষার্থীদের সহায়তা করতে সহায়তা করতে পারে। সমৃদ্ধ শব্দভাণ্ডার থাকার জন্য, শিক্ষার্থীদের কেবলমাত্র যতগুলি সম্ভব শব্দ শেখার প্রয়োজন নেই, তবে তাদের এগুলি মনে রাখাও প্রয়োজন কারণ শেখা মনে রাখে। এই বিভিন্ন কৌশল সম্পর্কে দক্ষভাবে শব্দ মুখস্ত করতে এবং শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের জন্য শেখার প্রক্রিয়াটিকে আরও সহজ করে তুলতে শিক্ষকদের সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে, শব্দভাণ্ডার পড়ানোর সময় একজন শিক্ষক যে কৌশলগুলি ব্যবহার করতে পারেন তা হ'ল পুনরাবৃত্তি। শব্দভাণ্ডার শেখার / শেখানোর এটি একটি গুরুত্বপূর্ণ কৌশল। যতক্ষণ সম্ভব স্মৃতিতে শব্দ রাখার জন্য, তবে পুনরাবৃত্তি একাই কার্যকর হবে না, সুতরাং সেই নির্দিষ্ট শব্দের অর্থ বোঝার সাথে এবং ইতিমধ্যে অন্যান্য শিখে যাওয়া শব্দের সাথে সম্পর্কযুক্ত হওয়া দরকার।
আরেকটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি নতুন শিখে যাওয়া শব্দ ব্যবহার করছে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকাও মূল্যবান। শ্রেণিকক্ষে শিক্ষকদের শিক্ষার্থীদের যথাসম্ভব কথা বলার জন্য উত্সাহ দিয়ে এবং শব্দভান্ডার কেন্দ্রিক ক্রিয়াকলাপ এবং গেমগুলি ডিজাইনের মাধ্যমে শব্দভান্ডার অনুশীলনের উপর জোর দেওয়া উচিত। শব্দভাণ্ডার অনুশীলন দৃ়ভাবে শিক্ষার্থীদের ‘বাস্তব-জীবনের ইভেন্টগুলিতে শব্দভান্ডার প্রয়োগের সাথে যুক্ত’। শিক্ষার্থীরা সহজেই শব্দভান্ডার অর্জন করবে যদি তারা তাদের দৈনন্দিন জীবনের ঘটনাগুলির সাথে শব্দের সাথে যুক্ত করে এটি অনুশীলন করে থাকে যেমন, "ইতালিতে যাওয়ার" মতো একটি বাস্তব জীবনের ইভেন্ট তৈরি করে এবং তারপরে শিক্ষার্থীদের এমন একটি পরিস্থিতি সম্পাদন করতে দেওয়া যাতে সমস্ত শব্দ যুক্ত করা যায়। এটি শ্রেণিকক্ষে পাশাপাশি ঘরেও করা যায় এবং অবশ্যই শিক্ষার্থীদের বিনোদন দেবে এবং ইতিবাচক ফলাফল পাবে।
শব্দভাণ্ডার শেখা এবং শেখানো উভয়ই যখন কল্পনা হয় তখন আরেকটি কৌশল বিবেচনা করা উচিত। শিক্ষার্থীরা তাদের ছবিগুলির সাথে যুক্ত করতে শেখানো হলে সহজেই নতুন শব্দ শিখতে পারে। উদাহরণস্বরূপ, যদি বিষয়টি ট্র্যাভেল এজেন্সি সম্পর্কিত হয় এবং শিক্ষার্থীরা ভ্রমণের বিষয়ে তথ্যের জন্য যেখানে আমরা যাই সেখানে তাদের কল্পনা করা এবং বিল্ডিংয়ের চিত্রটি শিখিয়ে দেওয়া হয় তবে তারা সম্ভবত এই শব্দটি আরও দীর্ঘক্ষণ তাদের মনে রাখবেন সময় সুতরাং, শিক্ষার্থীদের তাদের যে শব্দগুলি শিখতে হবে তা কল্পনা করতে হবে। এটি শেখার প্রক্রিয়াটিতে সহায়তা করবে এবং শব্দটি দীর্ঘমেয়াদী স্মৃতিতে রাখবে।
উপসংহারে। In conclusionঃ
কোনও বিদেশী ভাষা শেখার / শেখানোর সময় শব্দভাণ্ডার সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা। এটি শব্দভাণ্ডারের ভিত্তিতে অন্যান্য সমস্ত দক্ষতা যেমন পড়া, লেখা, কথা বলা এবং শোনা ভিত্তিক এবং বিকাশ লাভ করে। এটি নতুন শব্দ শিখতে কেন গুরুত্বপূর্ণ তা দেখিয়েছে। শব্দভাণ্ডার শিক্ষার্থীদের আরও সুনির্দিষ্টভাবে প্রকাশ করতে সহায়তা করে এবং যোগাযোগের দক্ষতাগুলিকে তীক্ষ্ণ করে তোলে যার জন্য শিক্ষার্থীদের জ্ঞানীয় একাডেমিক ভাষার দক্ষতাও প্রয়োজন। শিক্ষার্থীরা যখন 90-95% শব্দভাণ্ডারের শব্দগুলি শিখতে থাকে তখন শিক্ষার্থীরা বুঝতে পারে যে অন্যান্য লোকেরা কী বলছেন এবং তিনি কী পড়ছেন। শব্দের পর্যাপ্ত উপলব্ধি না করে শিক্ষার্থীদের পক্ষে অন্যকে বোঝা বা তাদের ধারণাগুলি প্রকাশ করা কঠিন difficult ভাষাশিক্ষা এবং সামাজিক অধ্যয়ন থেকে শুরু করে গণিত এবং বিজ্ঞানের পাঠ্যক্রম জুড়ে শব্দভান্ডার শেখানো গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের ইভেন্ট বা আবেগের বর্ণনা দেওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি শব্দ শিখার মাধ্যমে, তাদের ধারণাগুলি এবং মতামত ভাগ করে নেওয়ার সময় এগুলি স্পষ্ট হতে পারে।
No comments: