Air pollution - গবেষকরা বলছে, প্রতি বছর হাজারগুলি ডিমেনশিয়া মামলার জন্য বায়ু দূষণ দায়ী হতে পারে |

 

গবেষকরা বলছে, প্রতি বছর হাজারগুলি ডিমেনশিয়া মামলার জন্য বায়ু দূষণ দায়ী হতে পারে

 


শিক্ষাবিদরা বলছে, বায়ু দূষণ প্রতিবছর হাজারগুলি ডিমেনশিয়া মামলার মূল কারণ হতে পারে।

গবেষকরা আনুমান করে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় ১,৮৮,০০০ ডিমেনশিয়া মামলা বায়ু দূষণের কারণে হতে পারে, যেখানে অগ্নিকাণ্ড এবং কৃষি থেকে স্বাস্থ্যের জন্য খারাপ বায়ু গুণগত যোগদান অধিক সম্ভাবনা দেখাচ্ছে যেগুলি পরে জীবনের পরে অ্যালজাইমারের রোগ এবং অন্যান্য ধরণের ডিমেনশিয়ার ঝুঁকি সাথে যোগদান করে।

 

প্রথম প্রকাশিত হয়েছে সোমবার জামা নেটওয়ার্ক ওপেন পত্রিকায়, এই নতুন আদর্শগুলি পূর্বেই বয়ু দূষণের মাধ্যমে যে স্বাস্থ্য ঝুঁকিগুলির পৌরস্থাপন হচ্ছে তা চিহ্নিত করার সর্বশেষ মন্তব্য।

 

যদিও পূর্নমানসিক বায়ু গুণমানকে সামগ্রিকভাবে খারাপ উপায়ে প্রাণীদের স্বাস্থ্যের অনেক সমস্যা, যত্নশীল শব্দসামগ্রী দ্বারা সূচিত করা হয়েছে, নতুন গবেষণা আপনাকে বলে, বায়ু দূষণের নির্দিষ্ট কারণগুলি অন্যগুলির তুলনায় ডিমেনশিয়ার সাথে অধিক মজবুত সংযোগ দেখায়।

 

তাদের ফলাফল নির্দেশ করে, যেগুলি তাদের স্বাস্থ্য সম্পর্কে দেশের সার্বিক বৃদ্ধ মানুষের সঙ্গে দশকগুলি ধরে সংগ্রহিত ডেটা উপযুক্ত করে। তারপর তারা এই ডেটা বিশদ বায়ু গুণমান মডেলিং দ্বারা যোগ করে, যাতে স্পষ্ট জানা যায় যে বিভিন্ন লোকজনের জীবনের বিশেষ এলাকায় তারা কী ধরনের পরিস্থিতি মুখোমুখি হতে পারে।

 

তারা বোঝায়, পরিবেশ সম্প্রদায় গত ১০ থেকে ১৫ বছরের মধ্যে যত্নশীলভাবে যত্ন নেওয়ার জন্য কঠিন প্রয়াস করেছে।

 

এদের প্রকল্প

 

গুলি বিভিন্ন ডেটা থেকে উত্তোলন করে, যেমন পরিবেশ সুরক্ষা এজেন্সির মাপগুলি এবং সাস্নিক উপায়ে যে সম্পূর্ণ সাস্নিক প্রভাব ফেলে তারা সেই উপায়ে যে নিকটবর্তী কারণগুলির বায়ু গুণমান পর্যাপ্তভাবে বিবেচনা করতে পারে।

 

"তারা একসঙ্গে সব উপাদান মডেল করে। কোয়াল আগুন বাজানো বিদ্যুত উদ্যোগসমূহ, কৃষি, অগ্নিকাণ্ড, যাতায়াত, সবই বিভিন্ন ইমিশন উপাদান, এবং তারপর তারা একটা সময়ে একটি উপাদান বন্ধ করে। এবং তারপর তারা দেখতে পারে, যে উপাদানের সাথে কোনও পার্থক্য আছে, যে উপাদান বন্ধ থাকে এবং যে উপাদান থাকে না," এদার বলেন।

 

তাদের মডেলিং আমদানি করে যে, আমেরিকান পরিবার পরিচয় বহন করা সার্বিক বা গ্রামীণ এলাকাতে তাদের যেতে পারে।

 

যদিও তাদের সর্বত্রিক গবেষণায় তাদের কাছে যে সুযোগ ছিল, এদার স্বীকার করে, তাদের কাছে যত্ন নেওয়ার যত্ন নেই তাদের ডেটা সম্পূর্ণ জীবনের মাধ্যমে প্রতিযোগিতা অথবা প্রতিবেদনের যে সম্পূর্ণ পার্থক্য রয়েছে — যেমন লোকজনগণ কোথা জন্মগ্রহণ করেন — যা তাদের ফলাফলগুলির উপর প্রভাব ফেলতে পারে।

 

"ডিমেনশিয়া বিকাশের জন্য দীর্ঘ সময় লাগে। এটি এমন কিছু নয় যা মহিলা, তুমি গত সপ্তাহে খারাপ পরিস্থিতি অপশাখা, এবং এখন তোমার ডিমেনশিয়া আছে। এটি আপনার জীবনের মাধ্যমে আরো বেশি সম্ভাবনা রেখে যেতে সম্ভাবনা," এদার বলেন।

 

অগ্নিকাণ্ড এবং কৃষি থেকে আসা প্রাথমিক আপাতকালীন নির্গমন বাদ্যবাদ্যের সাথে, এদার মন্তব্য দেওয়া হয়, তাদের বিশক্ত বিশ্লেষণ এই শীর্ষস্থান পৌঁছাতে একই ধরণের বায়ু দূষণ দেখায়, যা এই উৎসগুলি থেকে পৌঁছতে পারে।

 

অগ্নিকাণ্ড থেকে ছড়িয়ে যাওয়া ধোঁয়ের পাশাপাশি অন্যান্য বিষক্রিয়াশীল অণুজৈবিক অণুগুলি থাকতে পারে। কৃষি ওয়াণা বা সার এর মাধ্যমে বায়ু দূষণ অধীন হতে পারে, যা আমনি এবং সার থেকে মুক্ত হতে পারে।

 

"খুশির কাছে অনেক অ্যামোনিয়া গ্যাস মুক্ত হবে, এবং তারপর সূর্যের আলো এবং অন্যান্য বিষক্রিয়াশীল কারণ থাকে, তা দেখা যায়, তাদের বিচারে, এগুলি অণুগুলি তৈরি করতে যে অনুমতি দেয় তা দেখা যায় মস্তিষ্কের জন্য সম্ভাবনা অধিকারী যে অণুগুলি," এদার বলেন।

 

এদার এবং বয়া ঝাং, যাকে স্কুলের একটি গবেষকও বলে, তাদের নতুন আবিষ্কারগুলি আশা করে যে, এই ডিমেনশিয়া ঝুঁকি ঠিক করার জন্য আরও নির্দিষ্ট আলোচনা চালিয়ে যেতে সহায়ক উদ্যোগ গ্রহণ করতে পারে। "ডায়াবেটিস), বায়ু দূষণের সম্প্রসারণ বেশি পরিবর্তন করা যেতে পারে, যার ফলে বড় স্কেলে প্রতিরোধের প্রচেষ্টা হতে পারে," গবেষণার লেখকরা লিখেছেন।

No comments:

Powered by Blogger.